শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার!
নদ-নদী, খাল-বিল, দখলকারিদের তালিকা প্রকাশ, রাজশাহীতে অভিযুক্ত ১৯৬

নদ-নদী, খাল-বিল, দখলকারিদের তালিকা প্রকাশ, রাজশাহীতে অভিযুক্ত ১৯৬

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে অবৈধ নদ-নদী, খাল-বিল, জলাশয় ও পুকুর দখলকারিদের তালিকা প্রকাশ করা হয়েছে। তালিকায় ৫২টি জেলার অবৈধ দখলদারের সংখ্যা ৪২ হাজার ৪ শত ২৩ জন। এর মধ্যে রাজশাহী বিভাগে ১হাজার ১শত ৮১ জন। শুধুমাত্র রাজশাহী জেলাতেই এমন দখলকারির সংখ্যা রয়েছে ১৯৬ জন।

মহামান্য হাইকোর্টের ১৩৯৮৯/২০১৬নং রীট পিটিশনের আদেশ সুষ্ঠু বাস্তবায়নে জাতীয় নদী রক্ষা কমিশনের ১৯তম ও ২০তম সভার সর্বসম্মত সিদ্ধান্ত অনুযায়ী জেলা প্রশাসক ও আহ্বায়ক, জেলা নদী রক্ষা কমিটির নিকট হতে প্রাপ্ত সংশ্লিষ্ট জেলার নদ-নদীর অবৈধ দখলদারের তালিকা নির্দেশক্রমে কমিশনের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

এসব তালিকার মধ্যে রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলায় ২৫৮ জন, পাবনা জেলায় ২২৪জন, নাটোর জেলায় ১০৫জন, নওগাঁ জেলায় ১৩৩ জন, জয়পুরহাট জেলায় ৮০ জন, চাঁপাইনবাবগঞ্জ জেলায় ১৪৫ জন ও বগুড়া জেলায় ৪০ জনের নাম রয়েছে।

এদিকে রাজশাহী জেলায় মোহনপুর উপজেলায় নালা দখলকারি ৩১ জন, চারঘাটে নদী দখলকারি ৫৬ জন তানোরে বিল দখলকারি ১০৯ জনের তালিকা প্রকাশ করা হয়েছে।

এসব তালিকায় যাদের নাম উঠে এসেছে তারা বর্তমানে দখল করে ছোট দোকান থেকে শুরু করে শিল্পপ্রতিষ্ঠান গড়ে তুলেছেন বলে তালিকায় উল্লেখ করা হয়েছে। কেউ সামান্য টিনের ঘর তুলে, কেউ বড় শিল্পকারখানা গড়ে তুলে দখল করেছেন নদ-নদী বা বিল জলাশয়। এ তালিকায় মান্যগণ্য ব্যক্তি ও রাজনীতিবিদদের নামও রয়েছে। সম্প্রতিক জাতীয় নদী রক্ষা কমিশন ওই তালিকা প্রকাশ করেছে। কমিশন নৌপরিবহন মন্ত্রণালয়-সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির কাছেও এই তালিকা দিয়েছে।

দেশের প্রায় সব জেলায় এসব দখলকারী শুধু নদ-নদী নয়, খাল-বিলের জায়গাও দখল করেছে। সেখানে অবৈধভাবে গড়ে তোলা হয়েছে স্থায়ী, অস্থায়ী নানা স্থাপনা। একেবারে ওয়ার্ড পর্যায় থেকে বড় শহর সব জায়গায় খাল-নদীতে পড়েছে দখলদারদের থাবা। নদী রক্ষা কমিশনের নির্দেশে স্থানীয় প্রশাসন অবৈধ দখলদারদের তালিকা তৈরি করে।

 মতিহার বার্তা ডট কম – ১৬  সেপ্টেম্বর ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply